বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০১৫

সার্কাসের দেশ!

৫৭ ধারার খেলা বেশ জমেছে দেখছি। কিছুদিন আগে একইসঙ্গে মূর্তিপূজা ও কোরআন পড়ার অপরাধে সোলেমান ও তার স্ত্রী নূরজাহান বেগম’কে আটক করেছে পুলিশ। নূরজাহান বলেন, “ধনসম্পদ প্রাপ্তিসহ সন্তানের মঙ্গলের আশায় দীর্ঘদিন থেকেই আমরা সাধনা করছি। কিছুদিন আগে স্বপ্নে বাড়িতে
কালীপূজা ও কোরআন তেলাওয়াতসহ জিকির-আসকার করার নির্দেশনা পাই।” সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান বলেন, “একটি মানুষ কখনোই দুটি ধর্মের অনুসারী হতে পারে না। ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে তাদের আটক করা হয়েছে।” খুব জানতে ইচ্ছে করছে, কোন ব্যক্তি একই সঙ্গে দুটি ধর্মের অনুসারী হলে ঠিক কোন ধর্মের মানুষের অনুভুতিতে আঘাত লাগে? সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার কথা বলা হয়। সব ধর্মকে শ্রদ্ধা করা যাবে কিন্তু একাধিক ধর্ম পালন করা বা বিশ্বাস করা যাবে না! তাতে নাকি অনুভূতিতে আঘাত লাগে! 


সৌদি আরবের হজ্ব ব্যবসা যে পৃথিবীর সবচেয়ে বড় ধর্মীয় ব্যবসা এই কথা স্পষ্ট করে বলেছিলেন লতিফ সিদ্দিকী। এরপর তার বিরুদ্ধে মিছিল, গ্রফতার হওয়া, মন্ত্রীত্ব বাতিল সহ নানাভাবে তাকে হেনস্থা করা হল। 


এবারের হজ্বে সৌদি আরবের যুবরাজের যাতায়াতের সুবিধা করতে গিয়ে প্রায় হাজার খানেক লোকের প্রাণ গেলো। যদিও সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রী নাকি বলেছেন, তেরোশ মানুষ আল্লার ইচ্ছাতেই পদদলিত হয়ে মারা গেছে। এই নিয়ে স্ট্যাটাস দেয়া্র কারণে মোহন কুমার মন্ডল নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। সাবেক জামাতী নেতা যিনি বর্তমা্নে আওয়ামীলীগের নেতা হয়েছেন, সেই নেতার নাকি ধর্মীয় অনুভুতিতে আঘাত লেগেছে। তিনি আঘাতের চিকিৎসা নিতে পুলিশের কাছে গিয়ে ৫৭ ধারার মামলা করে এসেছেন। পুলিশের জানা নেই মোহন কি লিখেছেন। তবে আওয়ামীলীগ নেতার দ্রুত চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে মোহন কুমারকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে শুনছি, সৌদি আরবের মক্কা প্রশাসন ছয়টি কবরস্থানে ৭৪ হাজার ৭০০
কবর প্রস্তুত করছে। এসব কবরে মিনায় পদপিষ্ট হয়ে মারা যাওয়া কিছুসংখ্যক হাজিসহ অন্যদের দাফন করা হতে পারে। যদিও সৌদি প্রশাসনের মতে মিনায় পদপিষ্ট হয়ে মারা যাওয়া লোকের সংখ্যা সাতশ। তবে এত কবর কেন? এখানে স্পষ্ট বুঝা যাচ্ছে, হজ্ব ব্যবসায় ধ্বস নামার ভয়ে মৃতের সংখ্যা গোপন করা হচ্ছে। এরপরও হজ্বকে সবচেয়ে বড় ধর্মীয় ব্যবসা বলা যাবে না, বললেই ৫৭ ধারা। এই হজ্বে আবার যৌন হয়রানিরও অভিযোগ পাওয়া যায়। বড়ই সৌন্দর্য! 
বাংলাদেশের আইনগুলোর মধ্যে সম্ভবত ৫৭ ধারাটাই সবচেয়ে কার্যকর। ৫৭ ধারাটা না থাকলে বুঝতামই না যে বাংলাদেশে আইনকানুন বলে কিছু আছে!

আইএস বলেছিল পাঁচ বছরের মধ্যে ভারতসহ সারা বিশ্ব দখল করার টার্গেট নিয়েছে। আগেই বলেছিলাম, বিশ্ব দখল করতে পারবে কিনা সেসব জানি না, তবে বাংলাদেশ দখল করতে বেশি দেরী নেই। দেরী নেই জানতাম, তবে এত তাড়াতাড়ি ঘোষণা দিয়ে হত্যা কার্যক্রম শুরু করবে, জানা ছিল না। দেশের বাইরে থাকার কারণে দেশের খবর পেতে হলে ইন্টারনেটই ভরসা। খবর পেলাম, ঢাকায় ইতালীয় নাগরিক খুনে জঙ্গী সংগঠন আইএসের 'দায় স্বীকার'।
অনেকের ধারনা বাংলাদেশে আইএস, আলকায়দা এইসব জঙ্গি সংগঠন বলতে বিদেশী কিছু জঙ্গি টঙ্গি। দেশে এত জঙ্গি কারখানা মাদ্রাসা থাকতে বিদেশ থেকে জঙ্গি আনার কি দরকার পড়েছে? বাংলাদেশে সব জঙ্গিদের পিতা জামায়েত শিবির, এটা নিশ্চয়ই কারো অজানা নয়! আর জঙ্গি-জঙ্গি ভাই-ভাই, কাজেই আইএস এর লক্ষ্য পূরণে জামায়েত শিবির এগিয়ে আসবে, স্বাভাবিক।

যাইহোক, দেশ জঙ্গিতে ভরে যাক, তাতে কিচ্ছু যায় আসে না। কিন্তু দেশ নাস্তিক মুক্ত রাখা জরুরী। এর জন্য তো ৫৭ ধারা আর সাথে চাপাতি আছেই। তবে আর চিন্তা কিসের?

দেশে বিনোদনমূলক সার্কাস চলছে, আপনারা উপভোগ করছেন তো?




৭টি মন্তব্য:

  1. দর্শক হতে পেরে খুব ভাল লাগছে।

    উত্তরমুছুন
  2. সাম্প্রতিক ঘটনাকে নিয়ে লেখা!

    উত্তরমুছুন
  3. ইসলাম একটি জবরদখলের ধর্ম।

    উত্তরমুছুন
  4. ইসলাম একটি জবরদখলের ধর্ম।

    উত্তরমুছুন
  5. বাংলাদেশের আইন অনুযায়ী ৫৭ ধারায় ঠিক কি বলা আছে জানিনা।ইতুর কাছে এ বিষয়ে জানার ইচ্ছা থাকল।তবে বর্তমানে ধর্মীয় গোঁড়ামি যে বিশবায়িত রূপ পাচ্ছে তার জন্য দায়ী রাজনৈতিক সুবিধাবাদ।কাঁটাতারের বেড়া দিয়ে এই সুন্দর পৃথিবীকে যতই ভাগকরা থাক তাদের রূপের ভিন্নতা থাক চরিত্র কিন্তু এক।ধর্মনিরপেক্ষতার প্রকৃত অর্থকে কিন্তু গুলিয়ে দেওয়া হয়।ধর্মনিরপেক্ষতার প্রকৃত অর্থ হল সমস্থ ধর্মবোধ থেকে রাষ্ট্র মুক্ত থাকবে।আসলে ধর্মসম্বনবয় কে ধর্মনিরপেক্ষতা বলে চালাচ্ছে এই সুবিধাবাদিরা এবং প্রয়োজন অনুযায়ি তারা ধর্মিয় গোঁড়ামি কে প্রশ্রয় দিয়ে সবার্থসিদ্ধি করছে।তাই শুধু কুকুর নয় তার মালিকের বিরুদ্ধেও সোচ্চার হতে হবে।কুর্নিশ জানাই বোন তোকে এই লড়াই এর দায়িত্ব তোর ঐ ছোট্ট কাঁধে তুলে নিয়েছিস বলে।জানিনা এ নিষ্ঠুর পৃথিবী তার কতটা কদর করবে,কিন্তু ভবিষ্যত তোর নামে জয়ধ্বনি করবেই।

    উত্তরমুছুন
  6. খুবই সত্যি কথা।ভাবরার কথা

    উত্তরমুছুন
  7. খুবই সত্যি কথা।ভাবরার কথা

    উত্তরমুছুন