রবিবার, ২৬ অক্টোবর, ২০১৪

জুতোর আওয়াজ যখন হয়ে ওঠে কামান দাগানোর মতো সশব্দ প্রতিবাদ


আমরা হলাম তামশা প্রিয় জাতি। ঘাতক গোলাম আজম'কে দেশের মাটিতে সম্মানের সাথে কবর দেয়া হচ্ছে, সবাই মিলে তামাশা দেখছি। আমার মত কেউ কেউ ফেবুতে কয়েকটা স্ট্যাটাস পোস্টাইয়া ভাবছি 'কত্ত বড় একটা কাম কইরা ফেলছি'। কেউ কেউ টিভি তে খবর দেখছি, 'কবর কি দিয়া দিছে? এখনও দেয় নাই?' কেউ কেউ ফেবুতে ইভেন্টে গোয়িং দিয়া নিজের কাজে ব্যস্ত হয়ে গেলাম। কেউ কেউ আবার ভাবছেন যে, কি দরকার খালি খালি গু আজমের বিরুদ্ধে কথা বলে শিবিরের মেরিট লিস্টে নাম লিখানোর। কিছু সুশীল আবার জামাতের সুনজর লাভের জন্য গু আজমের জন্য মানবিক স্ট্যাটাস দিয়ে মানবতার প্রতীক হয়েছেন। ছিপি গ্যাং তো অনলাইন ছাগু মুক্ত করতে গিয়ে নিজেরাই কাঁঠাল পাতা সেবন করতে শুরু করছে অনেক আগেই।

৪৩ বছরের আগের কথা, কার এত মনে থাকে? আমরা সবাই মিলে যখন তামশা দেখছিলাম, তখন এক ঘটনা ঘটালেন আমাদের গনজাগরণ মঞ্চের বাঁধন ভাই। ইতিহাসের পাতায় যখন জাতির আরেকটি লজ্জার কথা লিখতে মাত্র কিছু সময় বাকি, সেই সময় আমাদের বাঁধন ভাই জুতা মারলেন গোলামের গাড়ি কে লক্ষ্য করে। জাতির পক্ষ থেকে গু আজমকে জুতার শুভেচ্ছাটি শেষ পর্যন্ত জানিয়েই দিলেন।








বাঁধন ভাই আমাদের এক বিরাট লজ্জা থেকে বাঁচিয়ে দিলেন। বাঁধন ভাইয়ের টাইমলাইনে দেখলাম শুভেচ্ছা বার্তায় ভর্তি হয়ে গেছে। সুশীল পিনাকি ভট্ট তার বিভিন্ন স্ট্যাটাসে ইনিয়ে বিনিয়ে বলার চেষ্টা করলেন যে, বাঁধন ভাই যা করছে ঠিক করে নি, ''.........বাঁধন আমার প্রিয় একজন মানুষ, কিন্তু আজকে গোলাম আজমের মরদেহ বহনকারী গাড়িকে লক্ষ্য করে বাধনের জুতা ছুড়ে মারাকে আমরা কোনভাবেই বীরোচিত কাজ বলে মানতে নারাজ। ........... শেষ কথা হলো ধর্মবাদী রাজনীতির বিরুদ্ধে রাজনৈতিক লড়াই চালিয়ে যাওয়া। যেই কাজটা এখনো হয়ে ওঠেনি। জুতা মারাতে আত্মতৃপ্তি আছে, লড়াইটা নেই। ....''

 কিছু হলেই পিনাকি বাবু, ধর্মবাদী রাজনীতির বিরুদ্ধে লড়াই করতে বলেন। উনাকে আমি এখনও পর্যন্ত ধর্মবাদী রাজনীতির বিরুদ্ধে একটা লাইন লিখতে দেখি নি। মাসুদ রানা নোট লিখলেন "বীরের কাজ জুতো মারা নয় - অসভ্যতার বিরুদ্ধে লড়াই করা" এইসব স্ট্যাটাসদাতা বীরেরা কি ধরনের বীরত্বের কাজ করে জাতিকে উদ্ধার করছেন আমার জানা নেই ।

আমি জানি না বাঁধন ভাইয়ের নিরাপত্তা নিয়ে তারা কেউ ভাবছেন কিনা। এই ঘটনার পর স্বাভাবিক ভাবে শিবিরের টার্গেটে চলে এসেছেন তিনি। বাঁধন ভাই, আপনি এই হতভাগা জাতিকে লজ্জার ইতিহাস থেকে বাঁচিয়েছেন, আপনার নিরাপত্তা নিয়ে এখন আমাদেরকেই ভাবতে হবে।  মুক্তিযুদ্ধের পক্ষের সরকার (?) কি এখন বাঁধন ভাইয়ের নিরাপত্তার ব্যপারটা দেখবেন?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন