রবিবার, ২৬ অক্টোবর, ২০১৪

আমাকে নিয়ে সবার প্রশ্ন এবং আমার উত্তর




আমাকে নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন , আমি নাকি ছেলেদের ড্রেস পড়ি আচ্ছা ড্রেস কি কারো বাপে রেজিস্টারি করে কিনে নিছে??

আমি টি-শার্ট জিন্স পড়ি, এই গুলা কি ছেলেদের ড্রেস?? শার্ট জিন্স তো ইংরেজদের ড্রেস আমাদের দেশের সংস্কৃতিতে মেয়েদের পোশাক হল শাড়ি, আর ছেলেদের পোশাক পাঞ্জাবি, ধুতি কিন্তু দ্বিজাতি তত্ত্ব আসার পর ধুতি পাল্টে পাজামা

আমাদের দেশের মেয়েরা শাড়ি আর পাকিস্থানি সেলোয়ার নিয়ে এখনো পরে আছে ছেলেরা কিন্তু ইংরেজদের পোশাক নিয়ে বেশ আধুনিক হয়ে গেছে, কিন্তু মেয়েদের বেলায় ই তাদের যত সমস্যা তো এই টি-শার্ট জিন্স যেই দেশের পোশাক সেই দেশে এই পোশাক ছেলে মেয়ে উভয়ের জন্য প্রযোজ্য তাহলে সুধী সমাজ আমারে একটু বুঝাইয়া বলেন এই পোশাক কিভাবে ছেলেদের পোশাক হয়????

আমার চুলের কাট নিয়ে ও অনেকের চুলকানি আছে আমার চুলের কাটে নাকি বুঝা যায় না আমি ছেলে নাকি মেয়ে আচ্ছা ভাই আমি ছেলে নাকি মেয়ে এইটা দিয়ে আপনারা কি করবেন?? খুব তো কবিতা বলেন যে, ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তান ই যথেষ্ট, নারী পুরুষ সমান অধিকার, ছেলে মেয়ে বিভেদ নায় বিভেদ ই যদি না থাকে তাইলে আমি ছেলে না মেয়ে এইটা জেনে কি করবেন?? ছেলে হলে আমাকে একভাবে দেখবেন আর মেয়ে হলে অন্য ভাবে??? ব্যাপারটা কি তাই??

আমাকে আবার অনেকে শিখাইতে আসে মেয়েদের এইসবে মানায় না, একটু ভদ্র থাকা লাগে, তুমি যে সব কাজ কর সেগুলা ছেলেরা করলে মানায় আমার কাজ গুলা আমাদের সমাজে ছেলেরা করলে বীরপুরুষ হইয়া যায়, আর মেয়েরা করলে বেয়াদপ মেয়ে হয়ে যায় এই যদি তোমাদের সমাজ হয়, তবে সেই সমাজ কে আমি থুথু দেই

আবার অনেকে বলে এইটা তো বাংলাদেশ, মেয়েদের জন্য নিরাপদ না, ভাই বাংলাদেশ ইউরোপীয় দেশ হওয়ার জন্য আপনে কি করছেন?? আপনি তো এই মৌলবাদীদের প্রশ্রয় দিয়েছেন, তাদের মত করেই নিজেকে পরিচালিত করেছেন, তাহল আপনার তো অধিকার নেই এইটা বাংলাদেশ বলে আমার দেশ কে অসম্মান করার

আমার নাম নিয়ে ও সমস্যা আমার ইত্তিলা নাম টা নাকি খ্রিস্টান নাম আরে ভাই ইত্তিলা একটা বাংলা শব্দ, নাম আবার হিন্দু , মুসলিম ভাগ হয় কেমনে?? আমার নাম শুনলে নাকি আমার ধর্ম টা বুঝা যায় না আমার ধর্ম জানলে আপনাদের কি সুবিধা?? আমি সংখ্যালঘু সম্প্রদায়ের হলে আমাকে একভাবে দেখবেন, একভাবে কথা বললেন, আর সংখ্যা গরিষ্ঠ হলে অন্য ভাবে কথা বলবেন???

আমার পরিচয় আমার কর্মে, আমার চিন্তায়, আমার দৃষ্টিভঙ্গীতে আমার জাত, আমার লিঙ্গ আমার ধর্ম এইসব দিয়ে কেন আমাকে বিচার করা হবে?? এইসব দিয়ে কেন আমাকে আলাদা করা হবে অন্য মানুষ থেকে???
দৃষ্টি ভঙ্গিতে বৈষম্য আনার জন্যই কি আমার জাত কূল লিঙ্গ ধর্ম এইসব লাগে ???

আমাকে এইসব নিয়ে অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয়, ইনবক্স, বাস্তব জীবনের পথে ঘাটে আমি অনেক সময় সামান্য উত্তর দেই, বেশির ভাগ সময় এড়িয়ে যাই আজকে এক্কেবারে সবার সামনে জানাই দিলাম, কারো যদিও এখনো আমাকে নিয়ে সমস্যা থাকে তাহলে আপনারা আপনাদের সমস্যা নিয়ে থাকেন আমার তাতে কিচ্ছু যায় আসে না

1 টি মন্তব্য:

  1. কিছু মানুষের সবকিছুতেই চুলকানি। এসব নিয়ে ভেবে সময় নষ্ট করে লাভ নেই।

    উত্তরমুছুন