সোমবার, ১৩ জুলাই, ২০১৫

তবে কিসের সমানাধিকারের কথা আমরা বলি‍!

আমার কলেজের এক মেয়ে বন্ধু সেদিন বলল, সে তার স্কুলের বন্ধুদের সাথে ঘুরতে যাবে, আমি যেন তাকে আইডিয়া দিই আমি বললাম, কিসের আইডিয়া ও বলল, বাসায় কেমনে ম্যানেজ করবে সেটার আইডিয়া আমি অবাক হয়ে বললাম, তুই ঘুরতে যাবি,সেটাই সরাসরি বলে দিবি, এইখানে এতো ম্যানেজ করার কি আছে? তুই কি যুদ্ধে যাচ্ছিস নাকি?

ও বলল, 'তোমার মত তো এত স্বাধীন না যে, 'বের হচ্ছি' বলে ঘর থেকে বের হয়ে যাবো, আমাকে কলেজ আর কোচিং ছাড়া অন্য কোথাও যেতে দেয় না'।

আমার মনে প্রশ্ন জাগে, আচ্ছা, এমন কোন কলেজ পড়ুয়া ছেলে আছে নাকি, যাকে বন্ধুদের সাথে কয়েক ঘণ্টার জন্য ঘুরতে যেতে বাবা মাকে ম্যানেজ করতে হয়? কলেজ কোচিং ছাড়া অন্য কোথাও যেতে হলে বাবা মাকে কি বলবে সেটা নিয়ে ২ সপ্তাহ আগে থেকে প্ল্যান করতে হয়? আছে নাকি কেউ?

আমার ছেলে বন্ধুরা তো যখন যেখানে খুশি সেখানে চলে যেতে পারে, ঘরে ফিরতে সন্ধ্যা হয়ে গেলেও মা বাবাকে ভাবতে হয় না যে, ছেলে কোন বদ মানুষের খপ্পড়ে পড়ল কিনা, ছেলের কোন বিপদ হল কিনা, তবে আমার মেয়ে বন্ধুটির জন্য কেন তার মা বাবাকে এত চিন্তা করতে হয়?
আমার অনেক মেয়ে বন্ধু আছে যাদের বাসা থেকে তাদের ফেইসবুক ইউজ করা নিষেধ, কেউ কেউ বাসায় না জানিয়ে ফেইসবুক চালায়, কেউ কেউ আবার নিজেদের ছবি দিতে ভয় পায়, ছেলেরা ছবি নিয়ে যদি উল্টাপাল্টা কিছু করে ফেলে

ফেবুর ব্যাপারটা ছেলেদের ক্ষেত্রে , 'ফেবু চালাবো সেটা নিয়ে আবার অনুমতি নেয়ার কি আছে?' ছেলেরা নির্দ্বিধায় ফেবুতে ছবি দিতে পারে, তাদের ভয়ে থাকতে হয় না মেয়েরা তাদের ছবি নিয়ে কিছু করবে কিনা, এইসব নিয়ে

আমার ঘর থেকে বের হওয়ার ক্ষেত্রে তেমন কোন নিষেধ নেই, (কিন্তু মাঝেমাঝে লেখাপড়া না করে সারাদিন বাইরে বাইরে ঘুরলে তখন একটু বকা দেয়) ফেবু চালানোর ক্ষেত্রে আমার তেমন কোন নিষেধ নেই ( উল্টো আমার বাবা আমার কাছ থেকে ফেইসবুক ইউজ শিখে, আমি ইতুস ভয়েজে যা কিছু লিখি সেসব বাবার অফিস থেকে প্রিন্ট করে নিয়ে আসে) যেহেতু আমার এইসব ব্যাপারে পরিবার থেকে কোন নিষেধ আসে না, তবে আমার সমবয়সী আর দশটা মেয়েকে কেনো ঘর থেকে বের হতে দিবে না, বন্ধুদের সাথে ঘুরতে দিবে না, ফেইসবুক ইউজ করতে দিবে? আমার ছেলে বন্ধুদের তো এত বাঁধা নিষেধ মেনে চলতে হয় না, তবে আমার মেয়ে বন্ধুটির জন্যই কেনো এত বাঁধা, এত বিধি নিষেধ?? এইসব প্রশ্ন আমাকে খুব ভাবায় প্রতিনিয়ত

আমার ছেলে বন্ধুরা যারা এইসব স্বাধীনতা উপভোগ করেন তাদের কি ভাবায়, কেনো আপনি যেরকম স্বাধীন ভাবে চলতে পারেন, আপনার মেয়ে বন্ধুটি সেটা পারে না, কেনো তাকে মেনে চলতে হয় হাজারো বিধি নিষেধ, কেনো তাকে সর্বদা তার নিরাপত্তা নিয়ে ভাবতে হয়? এইসব প্রশ্ন কি কখনো আপনাদের মনে এসেছে? কিছু মুহূর্তের জন্য ও কি আপনাদের ভাবিয়েছে এইসব প্রশ্ন?


কিসের সমানাধিকারের কথা আমরা বলি? এইখানে তো মাত্র দুইটা সমানাধিকারের নমুনা দেখালাম, এমন হাজার হাজার সমানাধিকারের নমুনা আমি দেখাতে পারি সমানাধিকার বলতে আমাদের সমাজে আসলেই কি কিছু আছে? নিজেরা একবার ভেবে দেখবেন তো......

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন