সোমবার, ১৩ জুলাই, ২০১৫

তবুও তরী বাইতে হবে খেয়া পাড়ি দিতেই হবে যতই ঝড় উঠুক সাগরে

ভাষার মাসে খুন হল অভিজিৎ, স্বাধীনতার মাসে খুন হল ওয়াশিকুর বাবু। বাংলা ভাষায় নিজ নিজ মত প্রকাশের স্বাধীনতাটুকু এদেশে নেই। বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্রস্বাধীনতা তবে কাদের জন্য??? বিষয়টি নিয়ে ভাববার সময় এসেছে বটে।

মুক্তমনা লেখকব্লগার অভিজিৎ রায়ের হত্যার ১মাস ৪ দিনের দিন আরেকজন ব্লগার ওয়াশিকুর  বাবুকে কুপিয়ে হত্যার খবর পেলাম। ব্লগার হত্যার খবর এখন কেমন জানি স্বাভাবিক হতে শুরু করেছে, যেন এটাই নিয়ম, হবে নাই বা কেন? অভিজিৎ হত্যার এত এত প্রমান থাকা সত্ত্বেও কিছুই কি হয়েছে এই ক মাসে?? কিছুদিন গ্রেপ্তারের নাটক করে ছেড়ে দেয়া হবে। 

ওয়াশিকুরের খুনের পরিকল্পনা হয়েছে চট্টগ্রামের হাটাজারির একটি মাদ্রাসায় বসে। খুনীরা মাদ্রাসার ছাত্র।আর খুনীদের ধরতে সাহায্য করেছে কয়েকজন হিজড়া। যাদের আমরা মানুষ বলেই গন্য করি না, তারা আজ আমাদের মনুষ্যত্ব কি তা শিখিয়ে গেলো।

ব্লগ কি বুঝি না, আর তার লেখাও আমরা দেখিনি। হুজুরের পরামর্শ, সে ইসলামবিরোধী। তাকে হত্যা করা ঈমানি দায়িত্ব। আর সেই ঈমানি দায়িত্ব পালন করতে ওয়াশিকুরকে হত্যা করেছিব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যার সঙ্গে জড়িত দুই মাদ্রাসার ছাত্র জিকরুল্লাহ ও আরিফুল ইসলাম আটকের পর পুলিশের কাছে এমন তথ্য দিয়েছে। খুবই স্বাভাবিক। তাদের জঙ্গী কারখানা (মাদ্রাসা) থেকে যা শিক্ষা পেয়েছে সেই অনুয়ায়ী কাজ করেছে। তাই ব্লগার ওয়াশিকুরের হত্যার জন্য দায় শুধু খুনীদের দেই কি করে?? খুনীদের তো প্রশ্রয় দিয়েছে রাষ্ট্র।

তবে খুন করে যদি মুক্তচিন্তাকে থামিয়ে দেয়া সম্ভব বলে মনে করে কেউ তবে খুব ভুল করবে। কয়েকদিন আগে চিটাগাং এ কোন এক প্রাইভেট ভার্সিটিতে একজন ছাত্রকে মুক্তচিন্তার অপরাধে টিসি দেয়া হয়। তার আরও সাত সহপাঠীতে সতর্ক করা হয়। বরিশালে এক কলেজ ছাত্রকে মুক্তচিন্তার অপরাধে কলেজ থেকে বহিষ্কার কারার দাবীতে মানববন্ধন করা হয়....।

খুনের সংখ্যা যেমন বাড়ছে মুক্তচিন্তার মানুষের সংখ্যা আরও বাড়ছে। তাই খুন করে ভয় দেখিয়ে দমিয়ে রাখা যাবে না এটা নিশ্চয়ই তারা বুঝেছে। বাংলাদেশে অনলাইনে একটি বিপ্লব চলছে, একটি যুদ্ধ চলছে। বাক স্বাধীনতার জন্য আমরা যুদ্ধ করছি। এই যুদ্ধে রাজিব হায়দার প্রান দিয়েছেন, অভিজিৎ রায় প্রান দিয়েছেন, ওয়াশিকুর বাবু প্রান দিয়েছেন। তাদের আদর্শকে সামনে রেখে, শোককে শক্তিতে পরিনত করে আমরা আমাদের যুদ্ধ চালিয়ে যাব।


কলম চলবে
WordsCannotBeKilled

হোক প্রতিবাদ

৩১মার্চ, ২০১৫

২টি মন্তব্য: