বুধবার, ২৯ জুলাই, ২০১৫

চুল আমার, ঘুম হারাম অন্যের!

আমার আত্মীয় স্বজন-ক্লাসমেইট-শিক্ষক-মাবাবা সবারই আমার চুল নিয়ে বিশেষ সমস্যা লক্ষ্য করে আসছি ছোটবেলা থেকেই। এমনকি প্রথম দেখায় অধিকাংশ মানুষই আমার চুল নিয়ে আপত্তি তুলেছেন-তুলছেন, অনধিকার চর্চা করে যাচ্ছেন। তাদের কথাবার্তা শুনলে মনে হয়, তাদের যাবতীয় সুখ সমৃদ্ধি আমার ওই ছোট চুলেই আটকে আছে। বয়সে অতি ছোট ছিলাম বলে আগে কিছু বলতাম না। এখন মাঝে মাঝে পাল্টা কথা বলে ফেলি বলে, ‘বেয়াদপ’ খেতাব পাচ্ছি। আগে মা বাবা এসব নিয়ে অনেক বকেছে, কিন্তু আমি আমার অবস্থান থেকে এক ‘চুল’ ও নড়ি নি। যুক্তি না দেখিয়ে কেবল মানুষ খারাপ বলে, দেখতে সুন্দর লাগে না, এইসব বললে আমি মানব কেন? মানুষ খারাপ বললে আমার কী? ভালো খারাপ কি চুল দিয়ে হয়? অন্যের সুন্দর লাগে কি লাগে না সেসব জেনে আমি কী করব? 

মা বাবা এখন অনেকটাই অভ্যস্থ হয়ে গেছেন, তাই আর কিছু বলেন না। স্কুলটা মিশনারি হওয়ায় খুব বেশি সমস্যায় পরতে হয়নি স্কুল জীবনে। তবে কলেজের প্রথম দিন থেকেই এই নিয়ে আমি নানা প্রশ্নের সম্মুখীন হয়েছি-হচ্ছি। ক্লাশ মেইটরা যখন বলে, তোমার চুল ছোট কেন? বলি, আমার চুলগুলো লম্বা হয় না, একটু টেনে দাও না প্লিজ, আরাম লাগে মত,এতে চুল লম্বা হয়ে যাওয়ার একটা সম্ভবানা আছে। আমার কাছ থেকে এমন ব্যঙ্গানিক উত্তর পেয়ে তারা আরও সিরিয়াস হয়ে জানতে চায়, ‘চুল ছোট কেন?’ আমি পাল্টা প্রশ্ন করি, তোমার চুল লম্বা কেন? ওরা বলে, ভালো লাগে তাই। আমি বলি, আমার ও ভালো লাগে তাই। তারপর বলে, কিন্তু মেয়েরা তো চুল বড় রাখে এটাই নিয়ম। আমি বলি, আমি রাখি না, এই নিয়ম পছন্দ না। কোন সমস্যা? তারপর বলে, না সমস্যা নেই, তবুও...

কলেজের শুরু থেকেই একজন ম্যাডাম আমার চুলের পিছনে লেগে আছেন। ওনারও সব সুখ সমৃদ্ধি আমার চুলে আটকে আছে। উনি সেই প্রথম থেকেই আমাকে এই নিয়ে নানান উপদেশমূলক কথাবার্তা শুনাচ্ছেন, আমি ম্যাডামের সামনে ‘ইয়েস ম্যাম, ইয়েস ম্যাম’ করলেও আমার কোন পরিবর্তন দেখতে না পেয়ে উনি বেশ হতাশ হয়েছেন। ক’দিন আগে ডেকে নিয়ে গিয়ে কিছু প্রথাগত কথাবার্তা বলে আমাকে বুঝানোর বিশেষ চেষ্টা করলেন। আমি তো সেই আগের মত, 'ইয়েস ম্যাম, ইয়েস ম্যাম'। ম্যাডামের সাথে এই বিষয় নিয়ে পাল্টা কিছু বলে বিপদে পরতে চাই না। কারন আমার যুক্তি তার হিজাবের উপর দিয়ে চলে যাবে। আবার আমার যুক্তিকে তিনি অশ্রদ্ধা মনে করলে তো মহাসমস্যা। অশ্রদ্ধা তো আমি করি না তাঁকে। শুধু ম্যাডাম কিংবা মা বাবার কথা বলছি কেন! তারা না হয় প্রথাগত চিন্তা ধারার মানুষ। এসব নিয়ে ফেইসবুকের 'প্রথা বিরোধী'(?)-দের ও তো বেশ আপত্তি লক্ষ্য করেছি। ‘চুল বড় করলে সুন্দর দেখাবে’-- লম্বা চুল আমার ভয়ংকর বিরক্ত লাগে, কানের নিচে চুল লাগলেই মনে হয় ঝাড়ু কানে লাগছে। নিজেকে অস্বস্তিতে রেখে অন্যর চোখে সুন্দর হওয়ার মত যন্ত্রণাদায়ক আর কিছু আছে?

১৩০টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথমে তোমাকে দেখে আমিও একটু অবাক হয়েছিলাম,বটে। আর তোমার আগের কিছু ছবি দেখে তো বোঝাই যাচ্ছিল না যে, তুমি ছেলে নাকি মেয়ে। যাই হোক, প্রতিটা জিনিশের মধ্যেই একটা সৌন্দর্য আছে।
      শধু সেটা গ্রহন করার মত মানুষিকতা থাকতে হয়। তসলিমা আপার ফ্রেইণ্ড লিষ্টে তোমাকে যখন প্রথম দেখলাম, তখনই চোখটা তোমার দিকে আটকে যায়। প্রতিদিন তোমার কোননা কোন স্টাটাস সময় করে পড়ি। সব কিছু জেনে বুঝে আমার একটা জিনিষই মনে হয়েছে, সেটা হলো, তোমার মধ্যে এমন কিছু আছে যার ভার এই পুরুষতান্ত্রিক সমাজ বহন করেতে পারছে না। মানে এটাও এক ধরনের পুরুষতান্ত্রিক এলার্জি। যার ব্যাক্টেরিয়া তুমি ধংস করে দিচ্ছো বলে ঐ পুরুষতান্ত্রিক ব্যাক্টেরিয়াদের এত জ্বলছে। কিন্তু যে যাই বলুক না কেন, আমার কাছে কিন্তু তোমাকে বেশ লাগে, যে অনুভুতিটার কোনো লিংগভেদ নেই, কোন কামনা বাসনা নেই। আছে শুধুই সহজ সরল প্রাঞ্জল এক সাম্যবোধ আছে নিসার্থ ভালবাসা,আছে সর্ব সময়ের জন্য শুভ কামনা।

      মুছুন
    2. Ishh, amar jadi tomar moto sahos thakto!!! Wish I could!

      মুছুন
  2. ভাল লাগল লেখাটা। অবস্থানও।

    উত্তরমুছুন
  3. তোমার হাসিটা খুব সুন্দর। আর চুল দেখে ভীষণ আরাম লাগছে।

    উত্তরমুছুন
  4. ইহা স্বাস্থ্যকরও বটে..মেইনটেনেন্স ঝামেলা কম...

    উত্তরমুছুন
  5. চালিয়ে যাও সোনার ময়না পাখি ।

    উত্তরমুছুন
  6. বেশ ভাল লাগল... এভাবেই পরিবর্তন আসবে। লিখে যান।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. তুই শালা একটা ব্যাক্কল। তুই কি ছোট চুলের কোন মেয়েকে বিয়ে করবি? না। এইসব ভন্ডামী বাদ দে।

      মুছুন
    2. কেন করলে কি কোন সমস্যা? মেয়েরা তো মেয়েরা। ছোট চুলের ব্যাপারটা তো নিজস্ব অভিরুচি। কুরআন এর কোথাও কি লেখা আছে যে ছোট চুল রাখলে মেয়ে হওয়া যায় না??? যদি থাকে তাহলে জানাইয়েন।

      মুছুন
    3. kisu public ase jara sob mey der moddhe nijer bou khuje pete chay. apni boro chuler mey bia korben, koren. tar mane ei na j duniar sob mey er chul boro hoite hobe. r ei mey to bole nai j se patro khujar jonno post dise. se eita bolte chaise j matha amar chul amar, so onno karo matobborir dorkar nai.

      মুছুন
    4. Debabrata Dhar
      দয়া করে কোরানের সাহায্যে ইতুকে সাপোর্ট করবেন না । কোরান অনুযায়ী চলতে গেলে আজ ইতুকে বোরখা পরে ৪ বাচ্ছার আম্মি হয়ে বসে থাকতে হত । কোরান না থাকলে ইতুর এই ব্লগ লেখার প্রয়োজনও হত না ।
      কোরান মেয়েদের সম্পর্কে কি বলে জানা না থাকলে জেনে নিন ।

      ইসলাম এবং নারীর মর্যাদা...
      ১ নারীর অবস্থান পুরুষের নিচে (Quran 4:34, 2:228)
      ২ তাদের মর্যাদা পুরুষের অর্ধেক (Quran 2:282, 4:11 Sahih Bukhari
      3:48:826, 1:142)
      ৩ নারী পুরুষের যৌন দাসী (Ibn Hisham-al-Sira al-nabawiyya Quran 4:251)
      ৪ তারা পুরুষের অধিকৃত সম্পত্তি (Sahih Bukhari 5:59:524)
      :
      ৫ তারা কুকুরের সমতুল্য (Sahih Bukhari 1:9:490, 1:9:493, 1:9:486 Sahih Muslim 4:1032, 4:1034, 4:1038-39 Abu Dawud 2:704)
      ৬ ভালোবাসার অযোগ্য (Sahih Bukhari 7:62:17 Abu Dawud 41:5111)
      ৭ তাদের বন্ধক রাখা যায় (Sahih Bukhari 5:59:369)
      ৮ রজ্বচক্র চলাকালীন তারা অপবিত্র (Quran 2:222 Al-Tabari Vol.1 p.280) হজ্ব করার অযোগ্য (Sahih Bukhari 1:6:302)
      ৯? তারা নিকৃষ্ট (Sahih Bukhari 9:88:219) বুদ্ধিহীন (Sahih Bukhari 2:24:541) অকৃতজ্ঞ (Sahih Bukhari 1:2:28) খেলার পুতুল (Al-Musanaf Vol.1 Part 2 p.263) হাড়ের মত বক্রতা যুক্ত (Sahih Muslim 8:3466-68 Sahih Bukhari 7:62:113, 7:62:114, 4:55:548)
      ১০ তারা পুরুষের চাষযোগ্য ক্ষেত্র (Quran 2:223 Abu Dawud 11:2138)
      ১১ তারা শয়তানের রূপ (Sahih Muslim 8:3240)
      ১২ তাদের মাঝে নিহিত আছে যাবতীয় খারাপ (Sahih Bukhari 4:52:110, 4:52:111)
      ১৩ তারা বিশ্বাস ঘাতক (Sahih Bukhari 4:55:547)
      ১৪ পুরুষের জন্যে ক্ষতিকারক (Sahih Bukhari 7:62:33)
      ১৫ নেত্রিত্ব দেওয়ার অযোগ্য (Sahih Bukhari 9:88:219)
      ১৬ প্রার্থনা ভঙ্গ হওয়ার কারন (Sahih Bukhari 1:9:490, 1:9:493)
      ১৭ স্বামীর যৌন আকাঙ্ক্ষা পূরণ করতে তারা বাধ্য (Sahih Muslim 8:3368)
      ১৮ পুরুষ কত্রিক ধর্ষনের অনুমোদন (Qur’an 70:29-30 Abu Dawud 11:2153, 31:4006 Sahih Bukhari 5:59:459 Sahih Bukhari 8:77:600, 8:3432, 8:3371)
      ১৯ স্বামীর বাধ্য না হলে তাদের প্রার্থনা গৃহিত হবে না (Muslim Scholar Al-Suyuti while commenting on Quran 4:34 Mishkat al-Masabih Book I, Section ‘Duties of husband and wife’, Hadith No. ii, 60)
      ২০ পুরুষ পারবে চারজন নারীকে বিয়ে করতে (Qur’a n 4:3)
      ২১ তালাকের অধিকার রয়েছে শুধু পুরুষেরই (Sahih Bukhari Volume VII, pp. 6&7, Hadith Number 10 Mishkat al-Masabih, Book 1, duties of parents, Hadith No. 15)
      ২২ স্ত্রীর গায়ে হাত তোলার অধিকার রয়েছে পুরুষের (Quran 4:34 Sahih Muslim 4:2127) যার কারনে কোন জবাব চাওয়া হবে না (Abu Dawud 11:2142)
      ২৩ বেহেস্তে পুরুষের জন্যে রয়েছে বহু (Virgin) রমনী (Qur’an 44:51-54, 55:56-58, 78:31-35 Sahih Muslim 40:6795, 40:6796 Sunan Ibn Maja, Zuhd-Book of Abstinence 39)
      ২৪ নীরবতাই তাদের বিয়ের সম্মতি (Sahih Bukhari 9:86:100, 9:86:101, 9:85:79)
      ২৫ স্বামীর অনুমতি ব্যাতিত অন্য পুরুষের কাছাকাছি হওয়া নিষিদ্ধ (Sahih Bukhari 4:52:250)
      ২৬ তাদের একমাত্র কাজ পুরুষের সেবা করা (Mishkat al-Masabih, Book 1, Duties of Husband and Wife, Hadith Number 62 Mishkat al-Masabih, Book 1, duty towards children Hadith Number 43)
      ২৭ সর্বদা নিজেদের আবদ্ধ রাখতে হবে পর্দায় (Sahih Bukhari 5:59:462, 6:60:282)
      ২৮ মৃত্যুর পর তাদের অধিকাংশের জন্যে রয়েছে দোজখের আগুন (Sahih Muslim 36:6596, 36:6597 Sahih Bukhari 7:62:124, 1:2:29, 7:62:124, 2:18:161) !

      মুছুন
    5. ভাই আপনি কোন আবাল ? আপনি আপনার কোনও ধর্ম থাকলে থাকলে সেটা নিয়ে গবেষণা করেন । শুধু ধর্মের নামে উলটা পালটা কথা বলতাসেন কেনো ? ইসলাম ধর্মে চুল নিয়ে কোথাও বলে নাই চুল ছোটো রাখলে জাহান্নাম এ যাইতে হবে । এটা যার যার পারসনাল ব্যাপার । তবে আমি এতটুকু জানি আপনি যেসব রেফারেন্স দিসেন তার সব ই মনগড়া । এইসব বলে বলে আপনারাই ব্লগার দের মোল্লা সন্ত্রাশ দের টারগেট বানাইসেন । আপনাদের কাজ এ হইসে খালি গেঞ্জাম বাধানো। আপনার মতামত আপনার কাসে সেটা আমি চেঞ্জ করতে পারবনা, কিন্তু জাতিগত গেঞ্জাম লাগাইএন না । নাকি গেঞ্জাম না বাঝাইলে খানা হজম হয়না ?

      মুছুন
    6. shala haridash, tui ja bolcis, tar sobgulai tr moto beimander banano talika, tder moto Islam biddeshider jonnoi Islami moulobadider uttan oy

      মুছুন
    7. নারী পুরুষের যৌন দাসী, তারা কুকুরের সমতুল্য, ভালোবাসার অযোগ্য, তাদের বন্ধক রাখা যায়,তারা নিকৃষ্ট,তারা পুরুষের চাষযোগ্য ক্ষেত্র,তারা শয়তানের রূপ
      aigula quran a lekha nai, r ja ache, ta ordhopurno, purota poriya bujiya lekhis, shala hindur dalal

      মুছুন
  7. তোমাকে জুতাপেটা করা উচিত।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রাণীটির মস্তকে জল-প্রাণী-উদ্ভিদশূন্য বালুকাময় বিস্তীর্ণ মরুভূমি !

      মুছুন
    2. ete abar juto peta korbar ki acha dada

      মুছুন
    3. apnar hothat juto peta kortei ba ichha holo keno?
      amar mota ok to vison e valo lagcha

      মুছুন
  8. তোমাকে জুতাপেটা করা উচিত।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. kenore #jahanshah vai, tar matha tar cul se rakhbe naki kete felbe seta niye apnar keno eto raag.
      jodi islamik dristi thekei cul rakhar kotha bolen tobe boli sonen AMADER NOBI DHORMO NIYE BARABARI KORTE NISHEDH KORECHEN.

      মুছুন
    2. jahanshah - apni mone hoye oshikhyito moulyobadi. ektu parle shikhiyto hon. ar kotodin janowar thakben? ektu manush hobar cheshta korun.


      মুছুন
  9. Do u know who praised u? Taslima Nasreenon in her fb. 😊. Carry on in ur own Galaxy. Good luck future famous Bengali writer 😊

    উত্তরমুছুন
  10. ekdom thik bolecho... amar sorir, ami amar ichhe moto take sakabo... etai to savabik.. moner kotha ta bolle bhai... hats off..

    উত্তরমুছুন
  11. চুল ছোট বা বড়, তাতে কিছু আসে যায় না। অন্ত চরিত্রটা বারবনিতা না হয়।

    উত্তরমুছুন
  12. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  13. আমার বড় চুল নিজের জন্য ভালো লাগে। জানি 'বড় চুল' কথাটির আগে 'মেয়েদের মতো' কথাটার একটা অনুপস্থিত উপস্থিত থাকবে। তবে আমি ওভাবে ভাবিনা। বড় চুলে আমাকে বেশ মিষ্টি দেখায়।

    উত্তরমুছুন
  14. I must say that you are courageous. To blog on subjects such as religion and feminism does require a great deal of courage. I can see that you have fire burning in you. Fire that is always pure. I bow my head to the purity that is you.

    উত্তরমুছুন
  15. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  16. tumi akdom thhik vebechho meye, meyeder sadhhinotay je somosto purusera hastakshep kore, tara asole kapurus. ar jara somajtontrer dohai diye nijeder mot jor kore chapate chai, taderkei amar somaj birodhhi monehoy. asole somoy ar somaj cholchhe nijeder gotipothher thhik ultodike, jader desh premik, dhharmik bola hochchhe, tara chorom deshdrohi o adhharmik. ar jara adhharmik o desh drohhi naam niye chole, tara asolei desh premik o dhharmik. amader prithhibite sob thheke boro dhharmik holo amar didi, taslima didi. uni jokhhon tar snehher haat tomar mathhay rekhhechhen, tomar mangal hobei meye.
    উত্তরমুছুন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Eje dekhi "Peer/Guru Ma" Type kotha barta! Kharap na, chaliye jan. Apnar Taslima didi dehotyag korle Majar ba Mondir protishtha kore niyen dada. After all unar mrityur por'o to manusher mongol proyojon achhe dada, tai na?

      মুছুন
  17. Plz dnt remove any retarded comment I wanna see those so that I can kick their ass

    উত্তরমুছুন
  18. আমার আবার বড় চুল রাখতে ভাল লাগে, চুলের যত্নের চেয়ে কাঁধে চুলের খেলাটা আমাকে আনন্দ দেয়। আমার কাছে মনে হয় ফরমাল গেটআপ এর চেয়ে চুল বড় রাখলে আমাকে ভাল লাগে।

    উত্তরমুছুন
  19. তোমাকে দেখে আমিও ব্লগ এ কিছু লিখব ।

    উত্তরমুছুন
  20. দারুণ লিখেছো। তুমি বললাম আমার থেকে অনেক বয়সে ছোট বলে। এভাবেই লিখে যাও। কাউকে ভয় পেও না। অনেকে তোমার সাথে আছে।

    উত্তরমুছুন
  21. দারুণ লিখেছো। তুমি বললাম আমার থেকে অনেক বয়সে ছোট বলে। এভাবেই লিখে যাও। কাউকে ভয় পেও না। অনেকে তোমার সাথে আছে।

    উত্তরমুছুন
  22. দারুণ লিখেছো। তুমি বললাম আমার থেকে অনেক বয়সে ছোট বলে। এভাবেই লিখে যাও। কাউকে ভয় পেও না। অনেকে তোমার সাথে আছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি তো ওর মধ্যে তসলিমা নাসরিন ম্যডাম এর ছায়া দেখতে পেলাম ।সবাস বন্ধু এগিয়ে যাও, ও বড় হয়ে মানবতাবাদী লেখক হবে ।সত্যিকারের মানুষ হিসেবে বেঁচে থাকো ভাই মেয়ে মানুষ হয়ে বাচাঁর দরকার কি?

      মুছুন
  23. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  24. নিজের কোন ইচ্ছে যদি অন্য কাউকে ক্ষতিগ্রস্থ না করে আর এর প্রয়োগে নিজেকে নিজের কাছে অপরাধী মনে না হয়; তাহলে অন্যের নাক গলানোকে প্রশ্রয় দেবার প্রয়োজন নেই। আপনার জন্যে অশেষ শুভ কামনা।

    উত্তরমুছুন
  25. অবাক লাগছে | একবিংশ শতাব্দীতেও চুল নিয়ে এমন মন্তব্য শুনতে হয়? 😶😶

    উত্তরমুছুন
  26. Asolei apnar ichher upor karo hostookhep kora thik na....... Kintu apnar jehetu kaner pechone chul nia somossa, tahole sei dik ta thik rekhe onno dike chul r ektu boro korle mayb boys hair cut tao onk perfect. Its a suggestion. Don't be angry. Don't be serious.

    উত্তরমুছুন
  27. Chuler Ami chuler tumi tai die jay chena.....sutorang akjoner chul dekhe onner chul kanir kono maane nei....tbe dekhun onner ei rup chul kanir jonnoi kintu akta sundor Lekha paoa galo..tai sobai bolo joy hok chul kanir...

    উত্তরমুছুন
  28. হায়রে বাঙ্গালী, বড়ই চুল-আ-চুল-ই প্রিয় জাতি। অন্যের চুল নিয়ে এত চুল-কানির কী বা কারণ?

    উত্তরমুছুন
  29. চুল নিয়ে চুলো চুলি চলুক কিন্তু লেখিকাকে আমার পূর্ন সর্মথন রইল

    উত্তরমুছুন
  30. kelo karechhey. ai blog er lekha dekhey parlour e chul na katle ki habey?? ja shab bakyobani dakhchhi ekhaney tatey ei shab lokjoner mentality nie akta proshno thekeyi jai.
    ami tomar e dol er akjon. lekha ta porey nijer katha bhablam. boro chul kete chhoto karechhi boley tuktak montobbo adik eo chhurey deoa hoi.. heshe-kathai katai. proti-uttor o lokjon pai beshi barabari karley.. tomar blog ta porey sahos ta aro aktu barlo...thanks

    উত্তরমুছুন
  31. ভাল লাগ্লো তোমার লেখা। বড় হও আলোকিত মানুষ হও।

    উত্তরমুছুন
  32. তোমাকে তো ছোট চুলের সুন্দর লাগছে। লেখাটা ভাল লেগেছে।তোমার জায়গাতে তুমি ঠিক আছো।

    উত্তরমুছুন
  33. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  34. টু বি অনেস্ট, তুমি এখোনো অনেক ছোট। বয়স তোমার বাড়বে, চুল তুমি বাধ্য হয়ে বড় করবা। যখন দেখবা তোমার সব বান্ধবীর প্রেমে ছেলেরা হাবুডুবু খাচ্ছে, যখন দেখবা কবি-রা মেয়েদের চুল নিয়ে কবিতা লিখে। আর যদি তাতেও তুমি চুল বড় না করো তাহলে বুঝতে হবে ইদার তোমার চুলে সমস্যা আছে অর তোমার মাথায় সাইকোলজিক্যাল সমস্যা আছে। তোমার বয়ফ্রেন্ড হবে না, ধরে নিলাম তোমার দরকারও নাই কোন বয়ফ্রেন্ডের। স্বামী তো হবে নাকি? তোমার স্বামী হবে আসিফ মহিউদ্দিন মার্কা কোন ব্যাক্কল নাস্তিক বা বামচিন্তাধারার লোক। যার কাছে কোন টাকা পয়সা থাকবে না, থাকবে শুধু মুখের বুলি। তোমরা সবাই মিলে বলবা নারী যা পুরুষও তাই! হা হা হা। সবার কাজ আলাদা আলাদা। নারীর কাজ পুরুষ করতে পারবে না, যেমন আমার মায়ের কাজ আমার বাবা করতে পারে নাই। আমাদের মানুষ বানাতে যেই মানুষটার ডেডিকেশন আছে সে আমার মা। তোমরা বলবা মা-বাবা দুইজনই কাজ করবে। ওকে করবে, এইভাবে যারা বড় হয়েছে তারা লাইফে চরম কিছু প্রবলেম ফেস করে। আরে আমেরিকাতেও যেই ফ্যামিলির আয় ভালো সেই ফ্যামিলির মায়েরা কাজ করে না, কাজ করার থেকে বাচ্চা পালা বড় কাজ। বাচ্চা অমানুষ হলে সেই ক্যারিয়ার দিয়ে কে কি করবে?

    আরেকটা ব্যাপার, যদি তোমার মতো বিদ্বেষীরা ভাবে যে নারী পুরুষ সমান... চলো একদিন রাস্তায় দুইজনই শুধু প্যান্ট পড়ে হাটি। দেখি কিভাবে কে কার সমান? ঈশ্বর-আল্লাহ-খোদা আমাদের আলাদা আলাদা কাজ দিয়ে দুনিয়াতে পাঠিয়েছেন। তসলিমা নাসরিনের মতো ভোদাইরা নিজেদের অনেক স্মার্টভাবে, তাই চোরের মতো আরেক দেশে থাকে এবং নিম্নমানের জীবনযাপন করে।

    কমিউনিজম ইস ফর বাস্টার্ডস। ডু ইউ ফাকিং আন্ডারস্ট্যান্ড?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Communism is for human beings. Bustard like you cannot understand.

      মুছুন
    2. ভাইরে ভাই, ইনার বয়ফ্রেন্ড বিয়ে প্রেম নিয়ে আপনার চিন্তা দেখে আপনাকে লাল সালাম।

      ভাই/বোন, :p বয়ফ্রেন্ড, বিয়ে, বাচ্চা জীবনের অত্যন্ত ইম্পর্টেন্ট ও মধুর ব্যাপার, কিন্তু জীবনের সব না। :p জীবনের একটা অংশে আপনি নিজেও আছেন। নিজেকেও একটু পাত্তা দিন, নিজের ভাল লাগা মন্দ লাগাকে ভ্যালু দিন। ছোট চুলের জন্য যদি কোন ছেলে কোন মেয়েকে বিয়ে করতে রাজী না হয়, তবে সেই ছেলেকে বিয়ে না করাই উত্তম। সেই ছেলের সাথে বরঞ্ছ ঘোড়ার বিয়ে দিয়ে দিন, সারাদিন ঘোড়ার লেজ ধরে ধরে আদর করবে।
      আবার মানুষ কিন্তু এমনও আছে, যারা একা থাকতে পছন্দ করে, যাদের বিয়ে বাচ্চা কাচ্চা পছন্দ নয়। আমরা যারা চারপাশে মানুষ নিয়ে থাকতে পছন্দ করি, তারা এদের পছন্দকে ফিল করতে না পারি, সম্মান তো দিতে পারি।
      আর স্বামী হওয়ার জন্য টেকাটুকা যদি একটা স্ট্যান্ডার্ড নিরুপনকারী হয়, তাহলে, ওরে বাবা, বিয়ে থেকে আমি নিজেই ভোঁ দৌড়।

      মায়ের কাজ বাবা, কিংবা বাবার কাজ মা করতে পারবে না, এটা ঠিক না। পৃথিবী ভর্তি সিঙ্গল মা সিঙ্গল বাবারা বাচ্চা মানুষ করে যাচ্ছে। কেউ চমৎকারভাবে করছে, কেউ চমৎকারভাবে করছে না এটাই হল পার্থক্য। একই কনটেক্সট বাবা-মা ওয়ালা পরিবারেও আছে।
      রাস্তায় শুধু প্যান্ট পরে হাঁটুননা, দিন বদলাচ্ছে। একসময় এদেশে মেয়েরা ব্লাউজ পড়তনা জানেন? ব্লাউজ পরাটা অসভ্যতা হিসেবে দেখা হত। একসময় ছিল যখন মেয়েরা ঘরের বার হত না। সেদিন কিন্তু নেই। তবে এখনও বেশ কিছু জাতি আছে, যাদের মেয়েরা উপরে কাপড় পরে না, তাদের দেখতে অশ্লীল লাগে না কিন্তু, তাদের পুরুষেরা তাদের পেলেই রেপও করেনা।

      নারী পুরুষ অবশ্যই 'সমান'/'একই' নয়, একই হলে প্রকৃতি তাদের দুইভাবে বানাত না, কিন্তু নারী পুরুষের একই মানের কম্ফোর্ট নিয়ে বাঁচার অধিকার আছে। যার চুল বড় রাখার ইচ্ছা সে রাখবে, যার ছোট রাখার ইচ্ছা সে রাখবে। ক্ষতি নেই কোনটাতেই। একটু উদার হই না কেন আমরা?

      আমি একজন ছোটচুল অলা নারী, আমার একজন চমৎকার স্বামী আছে, :p আমরা দুজনে মিলে এ বছরের শেষে পরিবারের আরেকজন আসার জন্য প্রহর গুনছি। আমার মা শ্বাশুড়ি শ্বশুড় অত্যন্ত পরহেজগার আর ট্র্যাডিশনাল, একইসাথে সংবেদনশীল, তাই আমার চুল নিয়ে তারা কখনই কিছু চাপিয়ে দেয়নি। আমি যে কাজ করি, আমার বাসায় আমার স্বামী তার চেয়ে কম কিছু করে না। জীবনের আনন্দ খুজুন, সবকিছুকে নিয়ম দিয়ে বেঁধে ফেললে চলবে কেন।

      মুছুন
    3. সমস্যা টা ওর চুলে না সমস্যা তোর মাথায় শালা ছাগল ।ওর চুল ছোট রাখবে না বড় রাখবে সম্পুর্ণ তার ব্যক্তিগত ব্যাপার । তাতে তোর বাপের কি? আরেকজনের মাথার চুলের উপর তোর কিসের অধিকার? ফালতু কথার দিন শেষ কতজন তসলিমা নাসরিন নির্বাসন করবে? হাজার হাজার তসলিমা নাসরিন তৈরী হইতেছে ।

      মুছুন
    4. বাধন তালুকদারঃ তসলিমা নাসরিন তৈরি হোক সমস্যা নাই, কিন্তু দেশের বাইরে থাকতে হবে তাদের। এই দেশে হিন্দু-মুসলমান সবাই থাকবে... নাস্তিকও থাকবে। থাকতে পারবে না চুলকানীওয়ালা কুত্তা এবং কুত্তীর দল।

      মুছুন
    5. সোমনাথ ঘোষঃ এই শালা ফকিন্নির পোলা, কমিউনিজম করে সব মূর্খরা। যারা মনে করে সব মানুষ সমান্‌, তারা খাবে সমান, তারা হাগবে সমান। আরে শালা, যদি কারো পেট খারাপ হয় তাইলে তো হাগা বেশী হবেই! ঈশ্বর যদি মানুষকে সমান না বানায়, মার্ক্স এর মতো মাউরা পারবে সমান বানাতে। আমার আর তোর বুদ্ধি তো সমান না, আমি আর তুই তো সমান পরিশ্রম করি না। তুই কিভাবে আমার থেকে বেশী যোগ্য? কিভাবে তুই আমার থেকে বেশী টাকা আয় করবি? কোরান শরীফে আছে, যে চিন্তা করে আর যে চিন্তা করে না... তারা কি এক? তোরা কোন কিছু নিয়া মাথা খাটাইতে পারোস না। তাই আমাদের মতো লোকেরা একের পর এক সমাধান এনে সেগুলোকে বিক্রি করে মানবজাতীর উন্নতি করছে এবং "নিজের জনসেবা" করছে। তোরা না নিজে খাইতে পারোস, না অন্যকে খাওয়াইতে পারোস। ফাক অফ মূর্খ মার্ক্সবাদী পিস অফ শীট!!

      মুছুন
    6. bro well said Allah didnt create everyone equally .thats why u r hydro carbon.not human

      মুছুন
  35. Lovely write up. I used to have hair like your till I was 20-21. Completely agree to your points. Then started/tried to keep it longer. Still trying hard and barely made to grow to my shoulder length. :) It's totally up to you how you want it, Audrey Hepburn had shorter hair too, so does Angela Markel and many others. It has nothing to do with your sexuality, its your personal choice. Live your life the way you want it, life will accompany you. God bless.

    উত্তরমুছুন
  36. চুল মানেই মেয়ে কথাটা চলে আসে আগেই মুখের চিপা দিয়ে। ইউরোপ আসার পর আমি চুল বড় করলাম। দেখতে ভালো লাগতো কিন্তু কি অসহ্য এই চুলের পরিচর্যা। অসুস্থ হওয়ার জোগাড়। কানের মধ্যে চুল গেলেও মনে হতো এখনি কেটে ফেলি। চুল নিয়ে চুলোচুলি বেশ ভালোই।

    উত্তরমুছুন
  37. dekhte fully cheleder moto dekha jay ai jonno mone hoy....kon din k chele mone kore hug kore boshbe then to abar nari nirjaton e mamla diben.

    উত্তরমুছুন
  38. দারুন। এক কথায় অসাধারন। আমি চুল কেন যে বড় রাখি বুঝিনা। সবাই পাগল বলে

    উত্তরমুছুন
  39. চুল তুমি কেনো এতই অবলা।
    মুমিন সব তোমার কথা ভানে একেলা।
    কেউ হয় মুচু আর কেউ কেউ চামার
    ম্যডাম হাসে দায় হারিয়ে
    স্যম্পু কোম্পনির লস জানা আছে আমার।।।
    হা হা হা
    (আপু তুই একটু বেসিই কিউট রে চুল বারাস না পরে আইএস বাদ এলিয়েনরাই তোকে গার্লন্যপ করবে)

    উত্তরমুছুন
  40. Keep it up. You look good with your short hair. Very nice writing. Do whatever you feel comfort no matter what people say

    উত্তরমুছুন
  41. সত্যি বড় ভালো লাগলো লেখাটা | কত তুচ্ছ ব্যাপার নিয়ে আমরা যে আমাদের সময় নষ্ট করতে পারি এবং কত সহজে আমাদের ভদ্রতার মুখোশ খুলে গিয়ে একটা ভন্ড লম্পট মানুষ বেরিয়ে আসতে পারে, এই ঘটনা তার উদাহরণ |

    উত্তরমুছুন
  42. oshadharon lekha,,,onek din por sokale uthhe offic jete jete erokom ekta lekha pore vishon ekta strong feeling elo..ami really ei sob manushder shoroddha kori jader merudondo ta practically vishon strong thhik ei rokom..eta ekta manusher ekantoi personal byapar se ki porbe ba nijeke kivabe represent korbe....tomar samne vishon vishon valo din aste cholechhe...aar tomay nie oi sob lokeder chorcha aaro barte cholechhe,,,tumi se sob chhapiye aaro onek dure chole jabe etai amar viswas......valo theko!!

    উত্তরমুছুন
  43. tomar lekha pore khub valo laglo..amader somaje erokom onek lok akhono ache jara meyeder kokhonoi nijer moton kore bachte dey na. amra meyera jonmanor por thekei amader sekhano hoy jore katha bolbe na, cheleder sathe beshi misbe na, sobsomoy bujhe sune katha bolbe, ak kathay kokhono nijer ecche ke priority debe na. ato bochor dhore hoyto choleo esche tai. kintu jodi vebe dekha jay jara ei niyom niti chalu koreche tara akhn jibitoi nei kintu tader onusoron korar moto murkho lok akhono royeche. somoyer sathe sathe sob kichui change hoyeche kintu meyeder niye manusher chinta dhara ta sei ak e roye geche. meyera jotoi sikkhito hok na kano jotoi cheleder sathe kadhe kadh miliye choluk na kano meyera jodi somajer katha na sone sosurbarir kathay adjust na kore tahole sei meye kharap.

    উত্তরমুছুন
  44. তোমার লেখাটা পড়ে ভালো লাগলো। আমার ভালোলাগা অশালীন না হলে প্রথা পরিবর্তনে কেন যে মানুষ অপত্তি করে!!! মেয়েরা লম্বা চুল না রাখলে কেন যে মানুষ প্যান প্যান করে আমি বুঝিনা। অনেকে তো সমস্যার কারণেও চুল ছোট রাখতে পারে। চুল বড় রাখলে আমার মেয়েরও এলার্জির সমস্যা হয়।

    উত্তরমুছুন
  45. লেখায় যথেষ্ট যুক্তি আছে,এভাবেই পরিবর্তন আসবে

    উত্তরমুছুন
  46. লেখায় যথেষ্ট যুক্তি আছে,এভাবেই পরিবর্তন আসবে

    উত্তরমুছুন
  47. লেখায় যথেষ্ট যুক্তি আছে,এভাবেই পরিবর্তন আসবে

    উত্তরমুছুন
  48. আমার ননাশ দেশের নামকরা একটা মোবাইল ফোন কম্পানির জিএম। তার সারাটা জীবন চুল বয়কাট ই ছিল। ওর শ্বশুর শাশুড়ি প্লাস নিজের বাবা মাও অনেক পরহেজগার কিন্তু উনারাও কোনোদিন এতে আপত্তি করেন নাই। চুল বড় বা ছোট যাই হোক না কেন মানুষের মতন মানুষ উনি। সারা জীবন স্কলারশিপ এ পড়াশোনা করেছেন। মানুষ হতে পারল কিনা সেটাই বড় কথা।

    উত্তরমুছুন
  49. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  50. Please see the link if you believe in Islam
    http://www.ummah.com/forum/showthread.php?22684-Cutting-hair

    and

    http://www.understanding-islam.com/q-and-a/cleansing-and-purification/can-women-cut-their-hair-5289

    উত্তরমুছুন
  51. ইতু বোন আমার, এভাবেই পরিবর্তন আসে। তোমার লেখাতে যথেষ্ট যুক্তি আছে. আসলে ধর্ম না , মানসিকতাটাই আসলে সব্ছ হওয়া দরকার।

    উত্তরমুছুন
  52. Sundor lekha Etu ebong jothesto juktipurno. Tomar (ami tumi bollam karon boyese ami anek boro ar tumi bolle bes apon apon lage) chul seta kotota rakhbe ba jamakapor ki porbe, seta tomar ekanto byaktigato byapar ar sei byapare abanchito nak golano bordasto kora uchit noi. eivabei theko ar likhe jao. Taslima Nasrin didi ke dhanyobad , tini tomar lekhar katha janalen bole ami porte parlam. Anek valobasa.

    উত্তরমুছুন
  53. I have found many voices are there of some illiterate fundamentalists. Just nijer echyete bacho, ja echye hoye tai koro. Tomar chul tomar echyee. Ei kukur, beral, moulyobadider kotha, ek kane (parle dhukiyona) dhukiye, onnyo kan diye bar kore dao. All my best wishes for your spirit and logic

    উত্তরমুছুন
  54. কোন ছাড়াছাড়ি নাই, আমার মালিক আমি, আমার ভাল, মন্দ লাগার মালিক আমি, তুমি কে, তোমার ভাল লাগা মন্দ লাগা আমার উপর চাপিয়ে দেয়ার?


    সুন্দর লিখা, ইতু।
    সুন্দর ভাবনা আপনার,
    কোন ছাড় নেই, চালিয়ে যান।

    উত্তরমুছুন
  55. বোন তুমি চিরকাল এইরকমই থেকো, কিছু অশিক্ষিত লোকের কথায় কখ্খনো বিচ্যূত হয়োনা। এইসব গোঁড়ার দল খুব তাড়াতাড়ি লোপ পাবে, চিন্তা নেই।

    উত্তরমুছুন
  56. Akjon Taslima Nasrin ke Nirbasito korleo..... sato sato Taslimar Janmo habe....
    Bon toke dekhe amar " PepsiCo CEO Indra Nooyi" er katha mone porche. Toke dekhteo onar matoi sundor lagche. Jodio tui kintu tor motoi.
    Support from INDIA.
    http://www.triplepundit.com/2014/07/pepsico-ceo-indra-nooyi-weighs-worklife-balance/

    উত্তরমুছুন
  57. লিখে যাও!
    লিখতেই থাকো!
    এভাবেই!

    উত্তরমুছুন
  58. ব্যাপার না। তুমি তো কারো ক্ষতি করছো না। সবাই অভ্যস্থ হয়ে যাবে।

    উত্তরমুছুন
  59. Shon re chhotto meyeta,Khub sunder tui.tor Nijer Moto kore sundor.mone sundor,bishwash e sundor.ei soundorya Karo somalochonar mukhapekshi noy re.amon e thakish sarajibon.amon e matha uchu kore bachish..

    উত্তরমুছুন
  60. ami 29+ . uff ei jhamelay je amakeo kotobar porte hoeche... akhon ami sudhu duto uttor di... BESH KORECHI/VALO LAGAR NIKUCHI KORECHE. nijer life nijer motoi bancho. carry on.

    উত্তরমুছুন
  61. Valo laglo tomr sahos dekhe.. amio dekhte valo bt jokhoni karo sathe dekha hoi bole khub roga mota howa dorkar..ami boli ekhn emoni chole. Bt tader eta ekdomi pochondo noi. Janina keno bole jokhn ami ba amr ma oder meye der fig or height weight niye comment pass kore na tokhn sobari amake mota hote dekhar keno eto ichhe.. amr mone hoi jokhn manus keuke perfct dekhe tokhn tader seta nite ektu kosto hoi tai bole bujhate chai j tumi better hote paro bt nt perfect. Anyway tomar lekha pore valo laglo. Keep protesting n keep encouraging us👍👍👍😊

    উত্তরমুছুন
  62. দুঃখিত। আমি প্রথমে বুঝতে পারি নাই আপনি মেয়ে... :( তবে আমার মতে চুল কোন সমস্যা না। তবে আপনি যেই ধর্মই বিশ্বাস করেন, মানুষ যদি প্রথম দেখায় বুঝতেই না পারল যে আমি ছেলে নাকি মেয়ে, তাহলে বেপার টা একটু অস্বাভাবিক হওয়ার ই কথা...

    উত্তরমুছুন
  63. tomake khub e vao lagcha jara ulto palta bolcha tadrchokh nei tara sotti kichu bojha na

    উত্তরমুছুন
  64. tomake khub e vao lagcha jara ulto palta bolcha tadrchokh nei tara sotti kichu bojha na

    উত্তরমুছুন
  65. EiTU carry on please, NO matter whether your hair is short or long. YOU are the human being thats it. JUST prove there is the best in you !

    উত্তরমুছুন
  66. খুব ভালো লাগলো তোমার লেখাটা, ইতু। নিজের মতন করে, নিজের পছন্দ মত নিজেকে সাজাবার বা না সাজাবার অধিকার সবারই আছে; তোমার চুল নিয়ে অন্যের যতই চুলকানি হোক, পাত্তা দিওনা... নিজের মত এগিয়ে চলো। :-)

    উত্তরমুছুন
  67. Arkm manyobbo o poramorsho sarajibon e amk sune aste hychhe aj obdi, kn2 et amr byPar j ami ki korbo na korbo, loker kotha knodin o kane nbe na, btw u r a vry gid lukin huy, b happy.

    উত্তরমুছুন
  68. চুল বড় করলে সুন্দর দেখাবে'-- লম্বা চুল আমার ভয়ংকর বিরক্ত লাগে, কানের নিচে চুল লাগলেই মনে হয় ঝাড়ু কানে লাগছে। নিজেকে অস্বস্তিতে রেখে অন্যর চোখে সুন্দর হওয়ার মত যন্ত্রনাদায়ক আর কিছু আছে?

    আপনার বিশ্বাসের কাছে আপনি ঠিক আছেন/ লিখাটা ভাল লাগচ্ছে অনেক।

    উত্তরমুছুন
  69. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  70. Nijer jeta pran chaibe setai koro. Byaktishadhinota ebong nijer comfort zone sobar age

    উত্তরমুছুন