রবিবার, ১২ জুলাই, ২০১৫

নন্দন পার্ক ফ্যান্টাসি কিংডম গুলোতে কি হচ্ছে

গত জুলাইয়ে ওয়াটার কিংডম গিয়েছিলাম বন্ধু অনন্যার সাথে ওয়াটার কিংডমের পানিতে হাঁটাহাঁটি করছিলাম হটাত দেখলাম পিছনে কিছু ছেলে দৌড়ে আসছে আশেপাশে সব জায়গা খালি কিন্তু ওরা আসছে আমাদের দিকেই আমি সেটা দেখতে পেয়ে আমার বন্ধুর হাত ধরে টেনে সরিয়ে আনার চেষ্টা করলাম কিন্তু তার আগেই তারা দৌড়ে এসে আমার বন্ধুকে পানিতে ফেলে দিলো পাকা ফ্লোরে জোরে ধাক্কা খেয়ে পড়লে কেমন ব্যাথা সেটা সবাই জানে ওর পা থেকে রক্ত পরছিল আমি ও সামান্য ব্যাথা পেয়েছিলাম যাই হোক, আমি সাথে সাথে ছেলে গুলোর পিছু নিলাম, গিয়ে গালাগালি শুরু করলাম গ্রুপের ন্যাতা, যে এই কাজ করেছে সে আমাকে মারতে তেড়ে আসলো, চোখ লাল করে বলল, 'হু টোল্ড মি বেয়াদপ।' আমি বললাম, 'আমি বলছি, বেয়াদপ বলছি, কুত্তার বাচ্চা তো এখনো বলি নাই।' ছেলেটা মনে হয় এমন কথা শুনতে অভস্থ্য নয় আমার গায়ে হাত তুলতে আসলে, তার গ্রুপের অন্যান্যরা তাকে বলে যে, 'ছোট ছেলে , বুঝে নায়, মাফ করে দেন।' এমন ভাব যেন আমি দোষ করেছি


এরপর আমি সেখানে থাকা গার্ডকে জানালাম ঘটনাটি গার্ড বলল, আপনারা পানি থেকে উঠে যান ওদের থেকে দূরে থাকুন, তাহলেই হবে শুনে আমার মেজাজ গেল আগুন হয়ে দোষ করল ওই অসভ্য গুলো, আর তাদের দোষের জন্য আমাদের শাস্তি পেতে হবে এ কেমন কথা? বুঝলাম এই গার্ডের সাথে কথা বলে সময় নষ্ট করার কোন মানে নেই, অন্যদিকে চলে গেলাম কিন্তু আমার মাথায় ঘুরছে কুত্তা গুলাকে কিভাবে শাস্তি দেয়া যায় সেটা আমি সুযোগ বুঝে ওদের কিছু ছবি তুলে নিলাম হটাত কিছু পুলিশ আসলো সেখানে আমি তাদের কাছে গিয়ে ব্যাপারটা বললাম আমার দেখাদেখি আরও অনেকেই বলল যে তাদের গ্রুপের মেয়ে সদস্যদের সাথে ও ছেলেগুলো এমন অসভ্যতা করেছে আমি পুলিশদের ওই কুত্তা গুলোর ছবি দেখিয়ে দিলাম সব দেখে তারপর পুলিশ গুলো বলল, 'আমাদের তো এখন ডিউটি নেই, এমনিতেই এসেছি, আপনারা একটু সেইভে চলবেন আরকি, তাহলেই হবে' আমি বুঝে উঠতে পারলাম না, পুলিশদের কাজ জনগণের নিরাপত্তা দেয়া নাকি সন্ত্রাসীদের নিরাপত্তা দেয়া ওই সন্ত্রাসী গুলো বুক ফুলিয়ে যেখানে ইচ্ছা যাবে, যা খুশি করবে, আর আমাদের 'সেইভে' চলতে হবে!!!

সেদিন বাবাকে বললাম সী ওয়ার্ল্ড যাবো বন্ধুদের সাথে বাবা বলল,  'সী ওয়ার্ল্ড এর রাস্তাটা নিরাপদ না তোমরা আরও যাবে মেয়েরা কোন অভিভাবক ছাড়া।' আমি বললাম, আমার কোন সমস্যা হবে না (আমাকে দেখে যেহেতু বুঝা যায় না যে আমি মেয়ে, তাই ওরা বুঝে উঠতে পারবে না, আমার মুখের দিকে তাকাবে নাকি বুকের দিকে তাকাবে) বাবা বলল, 'তোমার সমস্যা হবে না কিন্তু তোমার ফ্রেন্ডদের নিয়ে তুমি সমস্যায় পরবে।' আমার ছেলে বন্ধুরা যখন যেখানে খুশি যেতে পারে, তাদের নিরাপত্তা নিয়ে তাদের মা বাবার ভাবতে হয় না কিন্তু আমার মেয়ে বন্ধুদের নিরাপত্তার কথা ভাবতে হয় প্রতিমুহূর্তে তসলিমা নাসরিনের একটি কথা তখন খুব মনে পড়ল, ''আমি বিশ্বাস করি নারীর কোন দেশ নেই দেশ মানে যদি নিরাপত্তা, দেশ মানে যদি স্বাধীনতা, তবে নারীর নিশ্চয়ই কোন দেশ নেই পৃথিবীর কোথাও নারী স্বাধীন নয় পৃথিবীর কোথাও নারীর নিরাপত্তা নেই নিরাপত্তা যে নেই তা প্রতিদিন ঘটনা-দুর্ঘটনায় প্রকাশ পায়''

সত্যি নারীর জন্য কোন দেশ নেই, নারীর কোন নিরাপত্তা নেই নারী শুধু নারী হওয়ার কারণে নিরাপত্তা নেই, স্বাধীনতা নেই

৬টি মন্তব্য:

  1. লেখা চালিয়ে যাও। সাথে আছি, পাশে আছি।

    উত্তরমুছুন
  2. মানুষের 'বিবেক' নামক বস্তুটি দিন দিন মারা যাচ্ছে । ওটাকে মেরে শেষ করতে না পারলে আর বাঁচানোর আশা কম । ইতু ইতু ইতুনি , চালাও তোমার চাবুকখানি ।

    উত্তরমুছুন
  3. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  4. মেয়ে হওয়ার জন্য ঝড়-ঝাপ্টা আসে আমার উপর । তখন আমিও মনে মনে তসলিমা নাসরিনের এই কথাটা বলি, "নারীর কোন দেশ নেই।" আপনার লেখা আমার অনেক পছন্দ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। নিরাপদে থাকবেন ।

    উত্তরমুছুন
  5. Ki je bolo. Mone to hoy sobi banie lekha. "Hothat kore sekhane kichhu police elo." Private property Water Kingdom. Sekhane police asbe kano? Tar cheye onek boro kotha - je kono baniijyik songstha ajkal meyeder nirapotta ke osombhob seriously nay nijeder byabsayik swarthei. Sei point of view thekeo oi guard er achoron biswasjogyo noy. Secondly ekti meye jodi shokto mejhe te pore gie ato ahoto hoe thake je rokto beriechhilo, then it's a VERY VERY SERIOUS situation. Sekhetre tumi byaparta Water Kingdom management ke report koro ni kano setao clear na.
    Etu, onek somoy mone hoy tomar bohu lekhai drishti akorshon korar jonyo barie lekha. Noyto tomar moto dakabuko, tomboy meyeke naki day in and day out "Boishomyo"r sikar hote hochchhe, koi sadharon meyeder to sob somoy erokom hoy na. (Tumi ekti meyer bike accident hoye mara jawar jonyo chheleder jalatonke dayi kore ekti post likhechho. Sei post e likhechho meyetir baba ma meyeti mara jawar por chhele pokkho ke, 20 bochhor ager hisebe 1 lac + taka diechhilo pon hisebe. Eta ekdom biswasjogyo na. Ekhane poribarti pon debe kano? Meye bie hoe jabar por sosurbarite otyacharito hole meyer poribar taka day - eta ghotei thake, karon tara meyeke bhalo rakhte chay. Kintu meye mara jawar por pon dichchhe patripokkho - eta ekdom bastober songe khap khay na...jai hok)
    Tumi chhoto achho. Sara jibon tomar samne pore achhe. Sotota obhyesh koro. Noyto Taslima Nasrin er moto obostha hobe (jini Sunil Ganguly theke Imdadul Hok Milon sobar biruddhe jouno hoyranir obhijog kore hasyaspodo hoechhen). Keu kono kotha seriously nebe na.

    উত্তরমুছুন